বুধবার, ২৩ Jun ২০২১, ১১:৩৬ পূর্বাহ্ন

নোটিশ :
Welcome To Our Website...
আজকের সংবাদ শিরোনাম :
পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষাবর্ষের সময় কমছে সঙ্গীর হাত ধরলে যা ঘটে মস্তিষ্কে শিশু সাঈদ হত্যা: পুলিশ কনস্টেবলসহ তিনজনের ফাঁসি বহাল প্যারাগুয়েকে হারিয়ে কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা, মেসির রেকর্ড চলচ্চিত্রে সাইবার সিকিউরিটি স্পেশালিস্ট বিদ্যা সিনহা মীম ছাতক–সুনামগঞ্জ রেললাইন, রেলপথ নিয়ে সিলেটের রাজনীতিতে ‘আফাল’ রানির সঙ্গে সাক্ষাৎ করে মায়ের কথা মনে পড়লো বাইডেনের ভারতে এক দিনেই বিনা মূল্যে টিকা পেল ৮০ লাখ মানুষ দেশের ১৪টি ভূতাত্ত্বিক ফল্ট থেকে যেকোনো সময় ভূমিকম্প হতে পারে : অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল ৭ জেলায় লকডাউন শুরু, দেশ থেকে বিচ্ছিন্ন রাজধানী!
মনিরামপুরে ঝুঁকিতে শ্মশানও সেতু

মনিরামপুরে ঝুঁকিতে শ্মশানও সেতু

যশোরের মনিরামপুর উপজেলার মুক্তেশ্বরী নদী থেকে সড়ক মেরামতের কাজের জন্য বালু তোলার যন্ত্র বসিয়ে অবৈধভাবে বালু তোলা হচ্ছে। বালু তোলায় ঝুঁকিতে পড়েছে উপজেলার হরিদাসকাটি ইউনিয়নের হাজিরহাট এলাকায় নদীর ওপর নির্মিত হাজিরহাট সেতু এবং নদীর পাড়ে অবস্থিত হাজিরহাট শ্মশান।

মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০ বলা আছে, বিপণনের উদ্দেশ্যে কোনো উন্মুক্ত স্থান, চা-বাগানের ছড়া বা নদীর তলদেশ থেকে পাম্প বা ড্রেজিং বা অন্য কোন মাধ্যমে বালু বা মাটি উত্তোলন করা যাবে না।
এ ছাড়া সেতু, কালভার্ট, ড্যাম, ব্যারাজ, বাঁধ, সড়ক, মহাসড়ক, বন, রেললাইন ও অন্যান্য গুরুত্বপূর্ণ সরকারি-বেসরকারি স্থাপনা অথবা আবাসিক এলাকা থেকে বালু ও মাটি উত্তোলন নিষিদ্ধ।

উপজেলার হাজিরহাট বাজারের উত্তর পাশে পশ্চিম থেকে পূর্বে চলে গেছে মুক্তেশ্বরী নদী। সেতুর ১০০ গজ পূর্বে নদীর দক্ষিণ পাড়ে হাজিরহাট শ্মশান। হাজিরহাট বাজার থেকে একটি সড়ক এই সেতু হয়ে অভয়নগর উপজেলার সুন্দলী বাজার পর্যন্ত চলে গেছে। এক কোটি ১৭ লাখ টাকা ব্যয়ে সড়কটির প্রায় দুই কিলোমিটার অংশ মেরামতের কাজ চলছে।

চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স জাকাউল্লাহ অ্যান্ড ব্রাদার্স সড়ক মেরামতের কাজ করছে। সড়কটির দুই পাশে মাটি দিয়ে বেঁধে উঁচু করা হয়েছে। এখন চলছে সড়কের মাঝের নিচু অংশ বালু দিয়ে ভরাটের কাজ। ঠিকাদার মুক্তেশ্বরী নদী থেকে বালু তুলে সড়ক ভরাটের কাজ করছেন।

নদীর পাড়ে গিয়ে দেখা যায়, হাজিরহাট সেতুর পূর্ব পাশে শ্মশানের সামনে মুক্তেশ্বরী নদীতে ভাসছে একটি পাটাতন (বোর্ড)। তেলের কয়েকটি টিনের ড্রামের ওপর তক্তা বিছিয়ে বাঁশের সঙ্গে মোটা দড়ি দিয়ে বেঁধে তৈরি করা হয়েছে পাটাতন। ভাসমান পাটাতনে বালু তোলার যন্ত্র (ডিজেলচালিত অগভীর নলকূপের মোটর) রয়েছে পাটাতনের ওপর। একটি যন্ত্র থেকে পাইপ নদীতে নামিয়ে দেওয়া হয়েছে। ওই পাইপ দিয়ে নদী থেকে বালু কেটে ওপরে তোলা হচ্ছে এবং অপর যন্ত্রটি পানির সঙ্গে সেই বালু প্লাস্টিকের পাইপের মাধ্যমে সামনে ঠেলে দিচ্ছে। প্রায় ৩০০ গজ দূরে বালু গিয়ে পড়ছে সড়কে। বালু পড়ে উঁচু হচ্ছে সড়কের নিচু অংশ। নদীতে বালু তোলার কাজ করছিলেন চার-পাঁচজন শ্রমিক।

স্থানীয়রা জানান, দুই সপ্তাহ ধরে কুচলিয়া শ্মশানের কাছে মুক্তেশ্বরী নদী থেকে বালু তুলে রাস্তায় দেওয়া হয়েছে। এখন হাজিরহাট শ্মশান এবং সেতুর নিকট থেকে অপরিকল্পিতভাবে বালু তুলে রাস্তার অপর অংশে দেওয়া হচ্ছে। এতে যে কোনো সময় শ্মশান নদীর মধ্যে ভেঙ্গে পড়তে পারে।

হরিদাসকাটি ইউনিয়ন পরিষদের(ইউপি) চেয়ারম্যান বিপদ ভঞ্জন জানান, বর্তমানে নদীর যে অংশ থেকে বালু তোলা হচ্ছে তা অব্যাহত থাকলে হাজিরহাট সেতু ধসে যাওয়া এবং হাজিরহাট শ্মশান নদীর মধ্যে ভেঙে পড়ার আশংকা রয়েছে।

ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স জাকাউল্লাহ অ্যান্ড ব্রাদার্সের স্বত্তবাধিকারী মো. জাকাউল্লাহ জানান, আমার লাইসেন্সে অন্য একজন সড়কটি মেরামতের কাজ করছেন। নদী থেকে বালু তোলা ঠিক নয়। তিনি নদী থেকে বালু তুলে সড়কটি মেরামতের কাজ করছেন কি না আমি খোঁজ নিয়ে দেখছি।

মনিরামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আহসান উল্লাহ শরিফী জানান, মুক্তেশ্বরী থেকে বালু তোলার খবর পেয়েছি। উপজেলা সহকারী কমিশনারকে(ভূমি) গিয়ে বালু তোলা বন্ধ করতে বলা হয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ

March 2020
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
242526272829  

Weather

booked.net




© All Rights Reserved – 2019-2021
Design BY positiveit.us
usbdnews24