বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৩:৩৯ পূর্বাহ্ন

নোটিশ :
Welcome To Our Website...
আজকের সংবাদ শিরোনাম :
যে দোয়ায় দিনরাত সব সময় সওয়াব মিলে যুক্তরাজ্য জাসদের উদ্যোগে আলোচনা ও মতবিনিময় সভা বৃটেনে ইসলামী শিক্ষা বিস্তার ও মসজিদ মাদ্রাসা প্রতিষ্ঠায় মাওলানা তহুর উদ্দীন গৌরবোজ্জ্বল ইতিহাস রচনা করে গেছেন বেগম খালেদা জিয়ার সুস্থতা ও দীর্ঘায়ু কামনায় যুক্তরাজ্যের বিএনপির খতমে কোরআন, মিলাদ ও দোয়া মাহফিল বালাগঞ্জে কৃষি প্রণোদনা পেয়ে উপকৃত হচ্ছেন কৃষকরা কানাডায় বাংলাদেশি মালিকানাধীন সিকিউরিটি কোম্পানির যাত্রা শুরু ‘শুভ চঞ্চল সকাল’ ‘ঈর্ষান্বিত বিএনপি অপশক্তিকে নিয়ে বিশৃঙ্খলা সৃষ্টি করছে’ ‘একটাই দাবি- দেশনেত্রীকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠাতে হবে’ বিশ্রামে কোহলি, নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে ভারতের সম্ভাব্য একাদশ
যমুনায় পানি কমছে, এখনো পানিবন্দী সোয়া লাখ

যমুনায় পানি কমছে, এখনো পানিবন্দী সোয়া লাখ

বগুড়ায় যমুনা নদীর পানি কমতে শুরু করেছে। আজ শুক্রবার সকাল ছয়টা থেকে নয়টা পর্যন্ত তিন ঘণ্টায় সারিয়াকান্দির মথুরাপাড়া পয়েন্টে যমুনা নদীর পানি আড়াই সেন্টিমিটার কমেছে। বগুড়ায় এখনো প্রায় সোয়া লাখ মানুষ পানিবন্দী।

 

মথুরাপাড়া পয়েন্টে যমুনার পানির বিপৎসীমা ধরা হয় ১৬ দশমিক ৭০ সেন্টিমিটার। আজ সকাল ছয়টায় পানিপ্রবাহ ছিল ১৭ দশমিক ৯৮.৫ সেন্টিমিটার; অর্থাৎ, বিপৎসীমার ১২৮ দশমিক ৫ সেন্টিমিটার ওপরে। সকাল নয়টায় পানি কমে ১৭ দশমিক ৯৬ সেন্টিমিটারে নেমেছে।

 

এখনো জেলার সারিয়াকান্দি, সোনাতলা ও ধুনট উপজেলার ১৯টি ইউনিয়নের ১২৯টি গ্রামের ১ লাখ ২৫ হাজার মানুষ পানিবন্দী। বন্যায় ৩১ হাজার ৫৮৫টি পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। নদীগর্ভে বিলীন হয়েছে ১৪৫ বসতবাড়ি। আংশিক ক্ষতি হয়েছে ৬ শতাধিক ঘরবাড়ির। বাঁধে আশ্রয় নিয়েছে কয়েক হাজার মানুষ। ৭৯টি বিদ্যালয়ের শ্রেণিকক্ষ জলমগ্ন হওয়ায় পাঠদান বন্ধ রয়েছে প্রায় ২৫ হাজার শিক্ষার্থীর।

 

বন্যায় প্রায় ৯ হেক্টর জমির ফসল তলিয়ে গেছে। ভেসে গেছে কৃষকের জাগ দেওয়া কয়েক হাজার একর জমির পাট।

 

সবচেয়ে দুর্ভোগে পড়েছে যমুনা নদীর দুর্গম চরাঞ্চলের মানুষ। যমুনার ঢলে ভেসে গেছে সারিয়াকান্দি উপজেলার চালুয়াবাড়ি ইউনিয়নের চরদলিকা, চরভাঙ্গুরগাছা, সুজনেরপাড়া, আউচারপাড়া গ্রামের কয়েক শ বসতঘর। এসব চরে বসবাসকারী মানুষ আশ্রয়হীন হয়ে পড়েছে। দুর্গত এলাকায় দেখা দিয়েছে খাদ্য ও বিশুদ্ধ পানির সংকট। বেশ কিছু এলাকায় এখনো সরকারি-বেসরকারি ত্রাণ সহায়তা পৌঁছায়নি।

 

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আজাহার আলী বলেন, গতকাল বৃহস্পতিবার পর্যন্ত দুর্গতদের জন্য ২ হাজার প্যাকেট শুকনো খাবার এবং ৩৩৭ মেট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে। আরও ৫০০ মেট্রিক টন চাল, ১০ হাজার প্যাকেট শুকনো খাবার এবং ১০ লাখ টাকা চাহিদা পাঠানো হয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ

Weather

booked.net




© All Rights Reserved – 2019-2021
Design BY positiveit.us
usbdnews24