শনিবার, ০৮ মে ২০২১, ০৪:৫৬ অপরাহ্ন

নোটিশ :
Welcome To Our Website...
ভারত ইস্যুতে সিলেটে ডান-বাম এক মতে, এক পথে

ভারত ইস্যুতে সিলেটে ডান-বাম এক মতে, এক পথে

রক্তের আলাদা কোনো রঙ নেই। মানবতার কোনো ভেদ নেই, ‘মানুষ মানুষের জন্য’ এই ভাবনায় কোনো ছেদ নেই- যেন এই বিষয়গুলোর একত্রে সম্মিলন ঘটলো সিলেটে। ভারত ইস্যুতে- মোদীবিরোধী আন্দোলনে সিলেটে ডান ও বাম মতাদর্শী সকলের পথ মিশেছে এক গন্তব্যে।

গত রবিবার থেকে টানা কয়েকদিন ধরে মুসলিমবিদ্বেষী সহিংসতায় উত্তাল হয়ে উঠেছে উত্তর-পূর্ব দিল্লির বিভিন্ন স্থান। মুসলিম নিধনের আগ্রাসনে এখন পর্যন্ত অর্ধশতাধিক মুসলমানের মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়া আহত হয়েছে আরও পাঁচ শতাধিক মানুষ।

দিল্লিতে বেশ কয়েকটি মসজিদে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। অপরদিকে মুসলমানদের বহু বাড়ি-ঘর এবং দোকান-পাটেও হামলা ও আগুন ধরিয়ে দেয়া হয়েছে। দিল্লির সহিংসতায় দুর্বৃত্তদের সহযোগিতার অভিযোগ উঠেছে পুলিশের বিরুদ্ধে।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, সহিংসতা বন্ধের চেষ্টা না করে উন্মত্ত জনতার সঙ্গে যোগ দিয়ে জয় শ্রী রাম বলে স্লোগান দিচ্ছিল পুলিশ। একই সঙ্গে এলোপাতাড়ি গুলি চালিয়েছে তারা।

এদিকে, ভারতের ‘উগ্র হিন্দু’ কর্তৃক মুসলমানদের হত্যা, নির্যাতন এবং মসজিদে অগ্নিসংযোগের প্রতিবাদে সিলেটে ডান ও বাম মতাদর্শীরা এক কাতারে। বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ সিলেট জেলা ও মহানগর শাখা বিক্ষোভ মিছিল ও প্রতিবাদসভা করেছে। বৃহস্পতিবার বিকালে নগরে এই মিছিল করে সংগঠনটি। মিছিল থেকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশে আসা প্রতিহত করার ঘোষণা দেয়া হয়। নগরের সোবহানীঘাট পয়েন্ট থেকে বিক্ষোভ মিছিলটি কোর্ট পয়েন্ট হয়ে পুর্বজিন্দাবাজারে গিয়ে আবুতোরাব পয়েন্টে প্রতিবাদ সমাবেশে মিলিত হয়।

সমাবেশে সভাপতির বক্তব্যে মাওলানা মোবারকপুরী বলেন, ‘নরেন্দ্র মোদী দিল্লির নিরহ মুসলমানদের উপর ভয়াবহ হত্যাযজ্ঞ চালিয়ে, ঘরবাড়ি এবং মসজিদে অগ্নিসংযোগ করে মুসলমানদের কলিজায় যে আঘাত দিয়েছেন তা কুখ্যাত হিটলারকেও হার মানায়। আন্তর্জাতিক আদালতে কসাই মোদীর বিরুদ্ধে চূড়ান্ত বিচারের দাবি জানাচ্ছি।’

জমিয়তের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব আব্দুল মালিক চৌধুরী বলেন, ‘মুসলমানদের হত্যা, অগ্নিসংযোগ, নির্বিচারে নারী-পুরুষের রক্তে হুলি খেলে কসাই মোদী বাংলার জমিনে পা রাখার অধিকার হারিয়ে ফেলেছেন। আগামী ১৭ই মার্চ আমরা মোদীকে বাংলার মাঠিতে পা রাখতে দেব না ইন শা আল্লাহ।’

অপরকিদে, দিল্লিতে NRC ও CAA এর নামে বর্বর সাম্প্রদায়িক হামলা এবং ধর্মীয় সহিংসতার প্রতিবাদে বাম গনতান্ত্রিক জোট সিলেট জেলার উদ্যোগে বৃহস্পতিবার বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। বিকেল চারটায় সিলেট সিলেট সিটি পয়েন্টে বাম গনতান্ত্রিক জোট সিলেটের সমন্বয়ক, সিপিবি সিলেট জেলার সহ-সাধারণ সম্পাদক খায়রুল হাছানের সভাপতিত্বে ও বাসদ( মার্কসবাদী) সিলেটে জেলার সদস্য রেজাউর রহমান রানার সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন সিপিবি সিলেট জেলার সাধারণ সম্পাদক এডভোকেট আনোয়ার হোসেন সুমন, বাসদ সিলেট জেলার সমন্বয়ক কমরেড আবু জাফর, বাসদ ( মার্কসবাদী) সিলেট জেলার আহ্বায়ক কমরেড উজ্জ্বল রায়, ইউনাইটেড কমিউনিস্ট লীগ সিলেটের সংগঠক এম.এ হাসিব প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, ভারতে NRC,CAA কে কেন্দ্র করে বিভিন্ন রাজ্যে শান্তিপূর্ণ প্রতিবাদ কর্মসূচি পালন হচ্ছে। দিল্লিতে আন্দলনকারীদের উপর হামলা ও হত্যা তার পেছনে প্রত্যক্ষ ও পরোক্ষ মদদ আছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর। ভারত-যুক্তরাষ্ট্র সামরিক চুক্তিকে আড়াল করতে ও ভোটের রাজনীতিতে টিকে থাকতে এই হামলা ও ঘৃণা ছড়ানো হচ্ছে।

বক্তারা ভারতের অসাম্প্রদায়িক চরিত্রকে হরণকারী বর্তমান ক্ষমতাসীন দল বি.জে.পি. এর সমালোচনা করেন এবং অবিলম্বে ভারতে এই সাম্প্রদায়িকতা বন্ধে আহবান জানান। মুজিব বর্ষে বাংলাদেশে নরেন্দ্র মোদীকে বয়কট করার ঘোষণা দেন বক্তারা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ

February 2020
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031

Weather

booked.net




© All Rights Reserved – 2019-2021
Design BY positiveit.us
usbdnews24