ভ্যাট রাজিস্ট্রেশনে বাধ্য করবে এনবিআর

ভ্যাট রেজিস্ট্রেশনে একদিকে যেমন আহবান করা হবে একই সাথে রেজিস্ট্রেশন করতেও বাধ্য করা হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভুঁইয়া। মঙ্গলবার (১০ ডিসেম্বর) সকালে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সামনে জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উদ্বোধনকালে তিনি এসব বলেন।

মোশাররফ হোসেন বলেন, ‘প্রত্যেকেরেই (ব্যবসায়ী) অনলাইনে ভ্যাট রেজিস্ট্রেশন করিয়ে নিতে হবে। আমাদের দেশে ব্যাবসায়ী সম্প্রদায়ের যে সংখ্যা সেটি মোটেও কম না। কিন্তু এখনও আমাদের সম্পূর্ণ রেজিষ্ট্রেশন হয়ে উঠেনি। আমাদের কর্মকর্তারা যেমন চেষ্টা করে যাচ্ছেন তেমনিভাবে সব ব্যবসায়ীদের খেয়াল রাখতে হবে। তবে আমরা নির্ধারিত সময় শেষ হওয়ার পরে ভ্যাট রেজিস্ট্রেশনের ক্ষেত্রে আইন অনুযায়ী জরিমানার ব্যবস্থা আছে। তাই ভ্যাট রেজিস্ট্রেশনের ক্ষেত্রে একদিকে যেমন আহবান করা হবে অন্যদিকে বাধ্য করা হবে।’

তিনি আরও বলেন, ‘যে ভ্যাট আইন আমরা বাস্তবায়ন করেছি সেটি জনগণের প্রত্যাশা অনুযায়ী ব্যবসায়ীদের সঙ্গে আলাপ-আলোচনা করেই আমরা বাস্তবায়ন করছি। ভ্যাটের যে রেটগুলো নির্ধারণ করা হয়েছে ১৫, ১০, ৭.৫ ও ৫ শতাংশ; এগুলো আলোচনা করেই করা হয়েছে। তবে কিছু কিছু ক্ষেত্রে বিশেষ রেট ২ শতাংশ বা কোন কোনো ক্ষেত্রে ২ শতাংশের কম নির্ধারণ করেছি। এক্ষেত্রে দ্বিধার কোনো অবকাশ নেই। ভ্যাট সরকারকে পরিশোধ করতেই হবে। ভ্যাট পরিশোধ করা আমাদের নৈতিক দায়িত্ব।

এরপর জাতীয় রাজস্ব বোর্ডের উদ্যোগে সংস্থাটির সামনে থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি রাজস্ব বোর্ডের (এনবিআর) সামনে থেকে রাজমণি সিনেমা হলের সামনে হয়ে কাকরােইল মসজিদ ও মৎজিদ ও মৎস্য ভবন হয়ে দুর্নীতি দমন কমিশিনের (দুদক) সামনে দিয়ে আবার রাজস্ব বোর্ডে এসে শেষ হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *