সোমবার, ১৮ জানুয়ারী ২০২১, ০৬:৪৫ অপরাহ্ন

নোটিশ :
Welcome To Our Website...
অমিত শাহ’র বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা আরোপের দাবি

অমিত শাহ’র বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা আরোপের দাবি

সাম্প্রতি কেবল অমুসলিমদের নাগরিকত্বের সুযোগ রেখে ভারতের পার্লামেন্টের নিম্নকক্ষের লোকসভায় বিল পাস হয়েছে। এদিকে এই বিলকে সাম্প্রদায়িক পদক্ষেপ হিসেবে বর্ণনা করেছে যুক্তরাষ্ট্রের ধর্মীয় স্বাধীনতাবিষয়ক আন্তর্জাতিক কমিশন (ইউএসসিআইআরএফ)।

বিলটি ভারতের পার্লামেন্টের উভয়কক্ষে পাস হয়ে দেশটির কেন্দ্রীয় স্বারাষ্ট্রমন্ত্রী অমিত শাহ’র বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা আরোপের দাবি জানিয়েছে কমিশন। খবর পিটিআইয়ের।

টানা ৭ ঘণ্টা বিতর্ক শেষে সোমবার স্থানীয় সময় রাত ১২টার পর লোকসভায় নাগরিকত্ব সংশোধন বিল পাস হয়। বিলের পক্ষে ৩১১ ভোট পড়ে, বিপক্ষে ৮০। বিলটি এখন রাজ্যসভায় তোলা হবে।

লোকসভায় বিল পাসের জন্য দেয়া ভাষণে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, বাংলাদেশে, পাকিস্তান ও আফগানিস্তানের সংখ্যালঘুরা যারা ধর্ম, প্রাণ ও সম্মান রক্ষার তাগিদে অত্যাচারিত হয়ে ভারতে চলে এসেছেন, তাদের সবাইকে নাগরিকত্ব দেয়া হবে।

নাগরিকত্ব তাদেরই দেয়া হবে, যারা এই তিন দেশ থেকে ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে ভারতে চলে এসছেন।

আগরে আইন অনুযায়ী, ১২ বছর ভারতে থাকলে কেউ নাগরিকত্ব পাওয়ার অধিকারী হতেন। সংশোধিত আইন অনুযায়ী, সেই সময়সীমা কমিয়ে ছয় বছর করা হয়েছে। তবে বেশিরভাগ উত্তর-পূর্বাঞ্চালীয় রাজ্যকে এই বিলের আওতার বাইরে রাখা হয়েছে।

ইউএসসিআইআরএফ বলেছে, নাগরিকত্ব সংশোধন বিল যদি ভারতীয় পার্লামেন্টের উভয়কক্ষে পাস হয়, তা হলে মার্কিন সরকারের উচিত ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও অন্য গুরুত্বপূর্ণ নেতৃত্বের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি বিবেচনা করা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook

Weather

booked.net




© All rights reserved & usbdnews24
Design BY positiveitusa
usbdnews24