মাত্র ৭ ভোটে ব্যালন ডি’অর জিতলেন মেসি!

গত আগস্টে ২০১৯ সালের উয়েফা বেস্ট প্লেয়ার নির্বাচিত হয়েছিলেন লিভারপুলের ডাচ ডিফেন্ডার ভার্জিল ফন ডাইক। সেপ্টেম্বরে চলতি বেস্ট প্লেয়ার নির্বাচিত হয়েছিলেন বার্সেলোনার আর্জেন্টাইন ফরোয়ার্ড লিওনেল মেসি। ফলে বর্ষসেরা পুরস্কারের অন্যতম ‘ব্যালন ডি অর’ কে পাবেন?- তা নিয়ে উত্তেজনা বিরাজ করছিলো ফুটবলপ্রেমীদের মনে।

সব জল্পনা কল্পনা শেষ করে সোমবার (২ ডিসেম্বর)  রাতে এটি হাতে তুলে নিলেন  আর্জেন্টাইন জাদুকর মেসিই। ফন ডাইক ও ক্রিশ্চিয়ানো রোনালদোকে পেছনে ফেলে বিশ্ব রেকর্ড ষষ্ঠবারের মতো ব্যালন জিতেছেন মেসি। তার চির প্রতিদ্বন্দ্বী রোনালদোর ব্যালন ডি অরের সংখ্যা ৫টি।

রেকর্ড ষষ্ঠ ব্যালন পাওয়ার পেতে বেশ কঠিন পরীক্ষার মুখেই পড়তে হয়েছে ফুটবল জাদুকরকে। নিকট প্রতিদ্বন্দ্বী ভার্জিল ফন ডাইকের চেয়ে মাত্র ৭ ভোটে এগিয়ে ছিলেন মেসি। সাত মহাদেশের বাছাইকৃত সাংবাদিকদের ভোটের মাধ্যমে নির্বাচিত হয় ব্যালন ডি অর পুরস্কার।

যেখানে লিওনেল মেসি ৬৮৬ ভোট পেয়ে এবারের ব্যালন ডি’অর জেতেন। নিকটতম প্রতিদ্বন্দ্বী ভার্জিল ফন ডাইক পান ৬৭৯ ভোট। প্রতিযোগিতার তিনে থাকা ক্রিশ্চিয়ানো রোনালদো এদের থেকে অনেক দুরে থাকেন। তিনি পান ৪৭৬ ভোট। এছাড়া চতুর্থ হওয়া সাদিও মানে ৩৪৭ এবং পঞ্চম হওয়া মোহামেদ সালাহর নামের পাশে পড়েছে ১৭৮টি ভোট।

একনজরে দেখে নিন কোন মহাদেশ থেকে কত ভোট পেয়েছেন মেসি-ডাইকরা
ইউরোপ: 
ফন ডাইক – ২৩১
মেসি – ১৯৪
রোনালদো – ১৫১
সাদিও মানে – ৭৪
মোহামেদ সালাহ – ৪৪

এশিয়া: 
ফন ডাইক – ১৫৫
মেসি – ১৩৪
রোনালদো – ১০০
সাদিও মানে – ৫৪
মোহামেদ সালাহ – ৪০

ওশেনিয়া: 
মেসি – ২২
ফন ডাইক – ১৪
রোনালদো – ১২
সাদিও মানে – ৭
মোহামেদ সালাহ – ৫

আফ্রিকা:
মেসি – ১৮৭
সাদিও মানে – ১৭০
ফন ডাইক – ১৫৪
রোনালদো – ১১১
মোহামেদ সালাহ – ৬৮

দক্ষিণ আমেরিকা:
মেসি – ৪৭
ফন ডাইক – ৩৯
রোনালদো – ৩৪
সাদিও মানে – ১০
এমবাপে – ৯

উত্তর আমেরিকা:
মেসি – ১০২
ফন ডাইক – ৮৬
রোনালদো – ৬৮
সাদিও মানে – ৩২
অ্যালিসন – ১৮

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *