দেশের পথে প্রধানমন্ত্রী

রাষ্ট্র ও সরকারপ্রধানদের ২৫তম বার্ষিক শীর্ষ সম্মেলনে’ (কপ-২৫) যোগদান শেষে দেশের উদ্দেশে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্থানীয় সময় মঙ্গলবার (৩ ডিসেম্বর) সকাল ৯টা ৩০ মিনিটে (বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটে) প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীরা স্পেনের মাদ্রিদের তোরেজন বিমানবন্দর থেকে বাংলাদেশ বিমানের একটি ভিভিআইপি ফ্লাইটে রওনা হন।

এসময় বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান স্পেনে বাংলাদেশের রাষ্ট্রদূত ও বিশ্ব পর্যটন সংস্থা বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হাসান মাহমুদ খন্দকার।

এর আগে তিনদিনের সরকারি সফরে গত রবিবার (১ ডিসেম্বর) সকাল সোয়া ১০টায় স্পেনের উদ্দেশে ঢাকা ছাড়েন প্রধানমন্ত্রী। স্পেনের স্থানীয় সময় বিকেল ৫টা ৪০ মিনিটে মাদ্রিদ টোরেজন বিমানবন্দরে পৌঁছান তিনি। সেখান থেকে সুসজ্জিত মোটর শোভাযাত্রা সহকারে মাদ্রিদের হোটেল ভিলা ম্যাগনায় যান প্রধানমন্ত্রী। তিনদিনের সফরে ওই হোটেলেই অবস্থান নেন তিনি।

ওইদিন রাতেই হোটেল ভিলা ম্যাগনায় প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে শুভেচ্ছা ও মতবিনিময় অনুষ্ঠানে বক্তব্য দেন প্রধানমন্ত্রী।

পর দিন ২ ডিসেম্বর সকালে স্পেনের ফেরিয়া দি মাদ্রিদে (আইএফইএমএ) হলে কপ-২৫ সম্মেলনের সাধারণ আলোচনায় যোগ দেন শেখ হাসিনা। এসময় জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় বাংলাদেশের লড়াইকে রোহিঙ্গা সংকট কীভাবে আরও কঠিন করেছে তুলেছে ব্যক্তব্যে তা তুলে ধরেন তিনি।

সম্মেলনের উদ্বোধনী দিনে মার্শাল আইল্যান্ডসের প্রেসিডেন্ট হিলডা হাইনের প্রস্তাব গ্রহণ করে পরবর্তী ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) প্রেসিডেন্ট হিসেবে আগামী বছর দায়িত্ব নিতে সম্মত হন প্রধানমন্ত্রী।

এর পর দুপুরে মাদ্রিদে নেদারল্যান্ডের প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে বৈঠকে রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারের ওপর চাপ বাড়াতে আহ্বান জানান শেখ হাসিনা।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে জলবায়ু পরিবর্তনে বাংলাদেশকে সহযোগিতা অব্যাহত রাখার কথা জানান ইউরোপীয় ইউনিয়ন প্রেসিডেন্ট ডেভিড মারিয়া সাসোলি।

বিকেলে স্পেনের প্রেসিডেন্ট পেদ্রো সানচেজের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন শেখ হাসিনা। সন্ধ্যায় রাজপ্রাসাদে স্পেনের রাজা ও রানি আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন তিনি।

চিলির সভাপতিত্বে ও স্পেনের সার্বিক সহযোগিতায় ২ ডিসেম্বর শুরুর হওয়া ২৫তম কপ সম্মেলন চলবে ১৩ ডিসেম্বর পর্যন্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *