সিলেটে রবীন্দ্রনাথ শতবর্ষ স্মরণোৎসব শুরু মঙ্গলবার

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর সিলেটবাসীর আমন্ত্রণে ‘শ্রীভূমি’ সিলেটে এসেছিলেন ১৯১৯ সালের নভেম্বরে। ২০১৯ সালে এর শতবর্ষপূর্তি হচ্ছে। সেই স্মৃতিকে স্মরণীয় করে রাখতে তাই সিলেটে আয়োজন করা হয়েছে ‘সিলেটে রবীন্দ্রনাথ: শতবর্ষ স্মরণোৎসব’।

মঙ্গলবার (৫ নভেম্বর) থেকে শুরু হচ্ছে এ উৎসব। সিলেটের ঐতিহ্যবাহী কিন ব্রিজ প্রাঙ্গণে বিকাল সাড়ে ৩টায় কবিগুরুর ম্যুরাল উন্মোচনের মাধ্যমে উৎসবের উদ্বোধন করবেন সিলেটে রবীন্দ্রনাথ: শতবর্ষ স্মরণোৎসব উদযাপন পর্ষদের আহবায়ক ও সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। বিকেল ৪টা থেকে শুরু হবে সিলেটের অর্ধসহস্রাধিক শিল্পীর পরিবেশনায় নৃত্য, আবৃত্তি ও সঙ্গীতানুষ্ঠান। এছাড়া থাকবে একক পরিবেশনাও।

পরদিন বুধবার (৬ নভেম্বর) মাছিমপুর, এমসি কলেজ ও চৌহাট্টা সিংহবাড়িতে পৃথকভাবে পালিত হবে নানান অনুষ্ঠান। সিংহবাড়িতে দিনব্যাপি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এমপি।

এরপর ৭ ও ৮ নভেম্বর বিকেল ৪টা থেকে দু’দিন অনুষ্ঠান হবে সিলেট জেলা স্টেডিয়ামে। ৭ নভেম্বর অনুষ্ঠানে থাকবে হাসান আরিফ, রুপা চক্রবর্তী, ভারতের ড. পূবালী দেবনাথ, শুভপ্রসাদ নন্দী মজুমদার, জয়িতা চক্রবর্তী, সাহেব চট্টোপাধ্যায়সহ খ্যাতিমান শিল্পীদের পরিবেশনা।

৮ নভেম্বর অনুষ্ঠানে থাকবে বাংলাদেশের আসাদুজ্জামান নুর, রেজওয়ানা চৌধুরী বন্যা, লাইসা আহমেদ লিসা, ড. অনুপম কুমার পাল, ড. অসীম দত্ত এবং ভারতের মেধা বন্দ্যোপাধ্যায়, পদ্মশ্রী পূর্ণদাস বাউল ও অগ্নিভ বন্দ্যোপাধ্যায়সহ খ্যাতিমান শিল্পীদের পরিবেশনা।

এদিন সমাপণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এমপি, পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এমপি ও সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *