শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ০৩:১৯ পূর্বাহ্ন

নোটিশ :
Welcome To Our Website...
রেল স্টেশনে বসছে স্ক্যানার মেশিন

রেল স্টেশনে বসছে স্ক্যানার মেশিন

ট্রেনের মাধ্যমে যেন অস্ত্র ও মাদকদ্রব্যসহ অবৈধ কোন মালামাল বহন করতে না পারে সে জন্য রাজধানীর কমলাপুর, বিমানবন্দর ও চট্টগ্রাএমর রেল স্টেশনে স্ক্যানার মেশিন বসানোর জন্য সুপারিশ করেছে সংশ্লিষ্ট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

এছাড়াও রেলওয়ের সকল ধরণের অনিয়ম ও দুর্নীতি বন্ধ করা ও রেলকে আধুনিকায়নের জন্য এন্টারপ্রাইজ রিসোর্স প্ল্যানিং সিস্টেম (ইআরপি) বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

আজ বুধবার (১১ সেপ্টেম্বর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি এ. বি. এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য ও রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন, আসাদুজ্জামান নূর, শফিকুল ইসলাম শিমুল, শফিকুল আজম খাঁন, মো. সাইফুজ্জামান, এইচ এম ইব্রাহিম, নাছিমুল আলম চৌধুরী, গাজী মোহাম্মদ শাহ নওয়াজ এবং নাদিরা ইয়াসমিন জলি অংশ নেন।

বৈঠকে ট্রেনে অবৈধ মালামাল পরিবহন প্রতিরোধ ও যাত্রীর নিরাপত্তার স্বার্থে ঢাকার কমলাপুর ও বিমানবন্দর ও চট্টগ্রাম স্টেশনে বডি স্ক্যানার এবং লাগেজ স্ক্যানার দ্রুত স্থাপনের সুপারিশ করা হয়। এছাড়াও কমিটি ঢাকা ও চট্টগ্রামের পাশাপাশি পর্যায়ক্রমে দেশের সকল জেলা ও উপজেলা স্টেশনে বডি স্ক্যানার এবং লাগেজ স্ক্যানার স্থাপনের সুপারিশ করে।

বৈঠকে সিলেটের কুলাউড়ায় সেতু থেকে বগি পড়ে গিয়ে রেল দুর্ঘটনার তদন্ত প্রতিবেদন কমিটিতে উত্থাপন করা হয়। এতে জানানো হয়, এ দুর্ঘটনায় মোট ২৮ লাখ ৩৪ হাজার ২৫৭ টাকার ক্ষতি হয়।

দুর্ঘটনার জন্য এসএসএই/ওয়ে কুলাউড়া মো. জুলহাস এবং মেট গ্যাং সাইফুল আলমকে সাময়িক বরখাস্ত করা হয়েছে এবং এদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। এ সময় দুর্ঘটনা রোধে ৭ দফা সুপারিশ করা হয়েছে বৈঠকে।

কমিটি বাংলাদেশ রেলওয়ের রিফর্ম প্রকল্পটির আওতায় যথাযথ ব্যবস্থাপনার মাধ্যমে প্রয়োজনে আউটসোর্সিং করে এন্টারপ্রাইজ রিসোর্স প্ল্যানিং সিস্টেমটি (ইআরপি) বাস্তবায়ন করার সুপারিশ করেন কমিটির সদস্য নাছিমুল আলম চৌধুরী। তিনি বলেন, এটি করা সম্ভব হলে রেলের টিকিটিং সিস্টেমসহ রেল পরিষেবা সবই অনলাইনের আওতায় আসবে। এর ফলে দুর্নীতি দূর হবে।

তবে এটি করার মতো রেলের সক্ষমতা না থাকলে রেলওয়ে এ বিষয়ে আইসিটি বিভাগের সহায়তা নিতে পারে বা অন্য কোন বিশেষজ্ঞ সংস্থার সহায়তা নেয়ার কথা বলেন তিনি।

এ সময় রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন রেলকে ভারত বা চীনের রেল পরিষেবার আদলে ঢেলে সাজানো হবে বলে কমিটিকে জানান।

বৈঠকে রেলপথ মন্ত্রণালয়ের পক্ষ থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও ম্যুরাল এবং সংক্ষিপ্ত জীবনী মার্বেল পাথরে লিপিবদ্ধ করে স্টেশনগুলোর দর্শনীয় স্থানে স্থাপনের সুপারিশ করা হয়। কমিটি গাজীপুরের ধীরাশ্রমে কন্টেইনার টার্মিনাল নির্মাণের কাজ দ্রুত সম্পন্ন করার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ

September 2019
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  

Weather

booked.net




© All Rights Reserved – 2019-2021
Design BY positiveit.us
usbdnews24