রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ০৮:২৪ অপরাহ্ন

নোটিশ :
Welcome To Our Website...
জাবিতে সেলিম আল দীনের ৭০তম জন্মোৎসব পালন

জাবিতে সেলিম আল দীনের ৭০তম জন্মোৎসব পালন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আজ রোববার দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে প্রখ্যাত নাট্যকার সেলিম আল দীনের ৭০তম জন্মোৎসব পালন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের আয়োজনে সকাল সাড়ে ১০টায় পুরোনো কলা ভবন থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদের পাশে সেলিম আল দীনের সমাধিতে গিয়ে শেষ হয়।

 

সেলিম আল দীন ১৯৪৯ সালের ১৮ আগস্ট ফেনীর সোনাগাজীতে জন্মগ্রহণ করেন। ১৯৭৪ সালে তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন। তাঁর হাত ধরেই ১৯৮৬ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ যাত্রা শুরু করে। বিভাগটির প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন তিনি। ২০০৮ সালের ১৪ জানুয়ারি রাজধানীর একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন বাংলা নাটকের এই প্রবাদপুরুষ।

 

শোভাযাত্রায় সেলিম আল দীনের শিল্পসঙ্গী নাট্যজন নাসির উদ্দীন ইউসুফ, বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিকী অনুষদের ডিন অধ্যাপক মোজাম্মেল হক, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সভাপতি সোমা মুমতাজ, দেশের খ্যাতিমান নাট্যকর্মী, সংগঠক, নির্দেশকসহ সেলিম আল দীনের গুণগ্রাহীরা অংশ নেন।

 

বেলা ১১টায় সেলিম আল দীনের সমাধিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে সহ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নূরুল আলম শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। এরপর নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, বাংলাদেশ গ্রাম থিয়েটার, ঢাকা থিয়েটার, জাহাঙ্গীরনগর থিয়েটার, স্বপ্নদল, দ্যাশ বাঙলা নাট্যদল, সেলিম আল দীন ফাউন্ডেশন, বুনন থিয়েটার, তালুকনগর থিয়েটার, অন্বিতা সেলিম আল দীন পাঠশালা, বঙ্গ থিয়েটার, জাগরণী থিয়েটার, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর কার্যালয়, ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) এবং অন্যান্য সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে।

 

শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর নূরুল আলম বলেন, ‘বাংলা নাটকের উৎকর্ষ সাধনে সেলিম আল দীনের অবদান সবচেয়ে বেশি। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়কে নানাভাবে সম্মানিত করেছেন।’

 

এরপর দুপুর ১২টায় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের থিয়েটার ল্যাবে ‘উত্তর উপনিবেশবাদ, রাজনীতি এবং প্রজন্মান্তরে নাট্যচর্চা: এক ধবল রক্তিমাভ নাট্যকথামালার বহু অক্ষীয় পাঠ’ শীর্ষক সেমিনারের আয়োজন করে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ। অধ্যাপক আফসার আহমদের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক সৈয়দ জামিল আহমেদ। আলোচনায় অংশগ্রহণ করেন অধ্যাপক লুৎফর রহমান। বেলা ২টার পর ‘মানুষের নাটক, নাটকের মানুষ’ শীর্ষক তথ্যচিত্র প্রদর্শিত হয়।

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ

August 2019
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  

Weather

booked.net




© All Rights Reserved – 2019-2021
Design BY positiveit.us
usbdnews24