শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৫:৫৫ অপরাহ্ন

নোটিশ :
Welcome To Our Website...
ঢাবির প্লাটিলেট গণনা যন্ত্র প্রথম দিনেই হ্যাং

ঢাবির প্লাটিলেট গণনা যন্ত্র প্রথম দিনেই হ্যাং

ডেঙ্গুর প্রকোপ বেড়ে যাওয়ায় আজ রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাকেন্দ্রে রক্তের প্লাটিলেট গণনার যন্ত্র আনা হয়েছে। কিন্তু প্রথম দিনেই শিক্ষার্থীদের চাপের কারণে হ্যাং করেছে যন্ত্রটি। ফলে থেমে থেমে চলছে প্লাটিলেট গণনা।

 

ঢাকা বিশ্ববিদ্যালয় চিকিৎসাকেন্দ্রের প্রধান চিকিৎসা কর্মকর্তা ডা. সারওয়ার জাহান আজ বিকেলে প্রথম আলোকে বলেন, সকাল সাড়ে আটটা থেকে প্লাটিলেট গণনা কার্যক্রম শুরু হয়। সারা দিনে অন্তত দুই শ শিক্ষার্থী এই সেবা নিয়েছেন। আক্রান্ত নন, এমন অনেক শিক্ষার্থীও রক্ত পরীক্ষা করাতে এসেছেন। সেবাপ্রত্যাশী শিক্ষার্থীদের চাপে বিকেল পাঁচটার দিকে প্লাটিলেট গণনার যন্ত্রটি হ্যাং হয়ে যায়। টেকনিশিয়ানরা যন্ত্রটি ঠিক করার চেষ্টা করছেন। রাত ৯টা পর্যন্ত শিক্ষার্থীরা এই সেবা নিতে পারবেন।

 

ডা. সারওয়ার জাহান বলেন, বিশ্ববিদ্যালয়ের মোট কতজন শিক্ষার্থী ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন, সেই তথ্য তাঁদের কাছে নেই। গত শুক্রবার ফিন্যান্স বিভাগের এক শিক্ষার্থীর মৃত্যুর পর থেকে বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রে ডেঙ্গু আক্রান্ত শিক্ষার্থীদের ভর্তির হার কমে এসেছে। এর আগের কয়েক দিনে প্রতিদিন গড়ে ২০-২৫ জন শিক্ষার্থী ভর্তি হয়েছিলেন।

 

প্লাটিলেট গণনার যে যন্ত্রটি বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রে স্থাপন করা হয়েছে, তার মাধ্যমে ডেঙ্গু শনাক্ত করা সম্ভব নয় বলেও জানিয়েছেন ডা. সারওয়ার জাহান। তিনি বলেন, এই যন্ত্রের মাধ্যমে শুধু রক্তের প্লাটিলেট সেল (অণুচক্রিকা) গণনা করা সম্ভব। এর মাধ্যমে রোগীর শারীরিক অবস্থা পর্যবেক্ষণে রাখা যেতে পারে।

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ

Weather

booked.net




© All Rights Reserved – 2019-2021
Design BY positiveit.us
usbdnews24