শনিবার, ২৪ Jul ২০২১, ০১:৫২ পূর্বাহ্ন

নোটিশ :
Welcome To Our Website...
জনপ্রিয় কথাশিল্পী হুমায়ূন আহমেদের মৃত্যুবার্ষিকী আজ

জনপ্রিয় কথাশিল্পী হুমায়ূন আহমেদের মৃত্যুবার্ষিকী আজ

বাংলা সাহিত্যের জনপ্রিয় কথাশিল্পী ও চলচ্চিত্রকার হুমায়ূন আহমেদের সপ্তম মৃত্যুবার্ষিকী আজ। দিনটি উপলক্ষে হুমায়ূন আহমেদের পরিবারের পক্ষ থেকে নুহাশপল্লীতে নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে। লেখকের ছোট ভাই রম্যলেখক ও কার্টুনিস্ট আহসান হাবীব জানান, সকালে তিন বোন ও স্ত্রীকে নিয়ে নুহাশপল্লীতে লেখকের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করবেন তাঁরা। সকালে লেখকের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবে ভক্তদের সংগঠন হিমু পরিবহন।

 

হুমায়ূন আহমেদ ১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনা জেলার মোহনগঞ্জে জন্মগ্রহণ করেন। তাঁর বাবার নাম ফয়েজুর রহমান। মা আয়েশা ফয়েজ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পড়াকালীন তাঁর লেখালেখির শুরু। ১৯৭২ সালে প্রকাশিত হয় প্রথম উপন্যাস নন্দিত নরকে। ১৯৭৪ সালে প্রকাশিত হয় দ্বিতীয় উপন্যাস শঙ্খনীল কারাগার। বই দুটি প্রকাশের পর শক্তিশালী লেখক হিসেবে পাঠকমহলে সমাদৃত হন তিনি। তাঁর মোট প্রকাশিত বইয়ের সংখ্যা দুই শতাধিক।

 

হুমায়ূন আহমেদ দীর্ঘ প্রায় পাঁচ দশক লেখালেখির সঙ্গে যুক্ত ছিলেন। তাঁর লেখায় বাঙালি সমাজ ও জীবনধারার গল্প ভিন্ন আঙ্গিকে উপস্থাপিত হয়েছে। তিনি সৃষ্টি করেছিলেন গল্প বলার এক নিজস্ব ভাষাভঙ্গি। মুক্তিযুদ্ধ নিয়ে বেশ কয়েকটি উপন্যাস লিখেছেন, নির্মাণ করেছেন নাটক ও চলচ্চিত্র।

 

হুমায়ূন আহমেদ শিক্ষকতা করেছেন। কৃষি বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে কর্মরত ছিলেন। পরে যোগ দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। লেখালেখিকে পেশা হিসেবে গ্রহণ করে শিক্ষকতা থেকে অবসর নেন। সাহিত্যে অবদানের জন্য হুমায়ূন আহমেদ একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কার, লেখক শিবির পুরস্কার, মাইকেল মধুসূদন পদকসহ অনেক পুরস্কার লাভ করেন।

 

২০১১ সালে ক্যানসার ধরা পড়লে পরের বছরের মাঝামাঝি সময় যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে তাঁর অস্ত্রোপচার করা হয়। চিকিৎসকদের সর্বোচ্চ চেষ্টাতেও বাঁচানো যায়নি জনপ্রিয় এই লেখককে

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ

Weather

booked.net




© All Rights Reserved – 2019-2021
Design BY positiveit.us
usbdnews24