বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ১১:৫৫ অপরাহ্ন

নোটিশ :
Welcome To Our Website...
সুস্থ পরিবারের যত অভ্যাস

সুস্থ পরিবারের যত অভ্যাস

: সুস্থ পরিবার হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে পারে এবং দীর্ঘদিন বেঁচে থাকার সম্ভাবনা বৃদ্ধি করে। একটি একটি করে অনেকগুলো ভালো অভ্যাসে গড়ে ওঠে একটি সুস্থ পরিবার। পরিবারের প্রত্যেক সদস্যের সমগ্র স্বাস্থ্যের উন্নয়নে সুস্থ পরিবারের অবদান রয়েছে। আপনার পরিবারকে সুস্থ করতে চান? তাহলে এ প্রতিবেদনে উল্লেখিত সুস্থ পরিবারের অভ্যাসগুলো সম্পর্কে জেনে নিন। চার পর্বের প্রতিবেদনের আজ থাকছে শেষ পর্ব।

 

বড় স্বপ্ন দেখুন

দশটি বিষয়ে একটি ইচ্ছে তালিকা তৈরি করুন। শিশুদের বড় স্বপ্ন দেখতে উৎসাহিত করুন এবং তারা যে বিষয়ে প্রবল আগ্রহ দেখায় তাতে আগ্রহ প্রকাশ করে তাদের মনোবল বাড়িয়ে তুলুন। সন্তানদের অল্প বয়স থেকেই বড় স্বপ্নের প্রতি উৎসাহিত করলে অথবা পারিবারিক লক্ষ্যকে তাদের কাছে উপস্থাপন করলে তারা পরিবারকে ভালোভাবে বুঝতে পারে এবং পারিবারিক লক্ষ্যার্জনে অবদান রাখতে পারে। কথাগুলো বলেছেন সাইকোনিউরোলজিস্ট বেকি ব্লেন।

 

সমাজসেবা করুন

সন্তানদের মূল্যবোধ শেখানোর শ্রেষ্ঠ সময় হলো শৈশব এবং এ সময় তাদের সঙ্গে নিয়ে সমাজসেবামূলক কাজ করলে পারিবারিক একতা প্রতিষ্ঠিত হয়। পরিবারবান্ধব কিছু করতে পারেন, যেমন সমুদ্র সৈকত থেকে আবর্জনা পরিষ্কার করা অথবা অসহায়দের মাঝে খাবার বিতরণ।

 

প্রচুর প্রশ্ন করুন

সুস্থ পরিবারের সদস্যরা একে অপরের প্রতি ও তাদের চারপাশের বিশ্ব নিয়ে কৌতূহল দেখায়। তারা একে অপরকে বিভিন্ন প্রশ্ন করেন। উদাহরণস্বরূপ কয়েকটি প্রশ্ন হলো, ‘আজ তোমার সবচেয়ে ভালো খবর কী?’ অথবা ‘তোমাকে কি নিয়ে বেশি সংগ্রাম করতে হয়েছে?’ প্রত্যেক সদস্য যেন প্রশ্ন করতে স্বাচ্ছন্দ্যবোধ করে। আপনার পরিবারে প্রশ্ন করার প্রবণতা না থাকলে তা সৃষ্টির জন্য চেষ্টা চালাতে পারেন।

 

মতের অমিল হলে কলহ নয়

সুস্থ পরিবার সুস্থ যোগাযোগের জন্য নিরাপদ পরিবেশ তৈরি করে, যেখানে প্রত্যেক সদস্য অনুভব করে যে, তাদের অনুভূতিকে স্বীকৃতি দেওয়া হয়েছে অথবা মূল্যায়ন করা হয়েছে। মতের অমিলে কলহের উৎপত্তি প্রতিরোধে তারা একে অপরের অনুভূতিকে শ্রদ্ধা করে। অনাকাঙ্ক্ষিতভাবে কলহ বেঁধে গেলেও তারা মীমাংসা করতে জানেন। মতের অমিল হলে তারা উত্তেজিত হন না অথবা রাগে ফেটে পড়েন না। তারা চরম সত্যটা মেনে নেন যে ব্যক্তিভেদে মতের অমিল হতেই পারে, কারণ একজনের পাশ থেকে যা সিক্স তা আরেকজনের পাশ থেকে তাই নাইন।

 

 

 

 

 

 

সন্তানদের আচরণ নিয়ন্ত্রণ নয়

সুস্থ পরিবার সন্তানদের আচরণে কড়াকড়ি আরোপ করে না। তারা সন্তানদের প্রত্যেক বিষয়ের সমস্ত কিছু ব্যবস্থাপনা না করে তাদের নিজেদের আচরণ নিয়ন্ত্রণের জন্য প্রয়োজনীয় উপকরণ সরবরাহ করে। উদাহরণস্বরূপ, আমরা চাই যে ছেলেমেয়েরা মাদকের ঝুঁকি জেনেই মাদককে না বলুক, কেবলমাত্র আমাদের খুশি করার জন্য নয়। সন্তানের স্বাধীনতায় প্রতিবন্ধকতা সৃষ্টি না করে সম্ভাব্য ঝুঁকি সম্পর্কে অবগত করা ও দক্ষতা বাড়ানো উচিত। তাদেরকে ভালো অভ্যাস ও ন্যায়নীতির শিক্ষা দিতে হবে- এর জন্য শৈশবই সবচয়ে উপযুক্ত সময়।

 

মাঝে মধ্যে ফাস্টফুড খান

সুস্থ পরিবার হতে হলে সবসময় ঘরের খাবার খেতে হবে এমন কোনো কথা নেই। আপনি মাঝেমাঝে বাইরে থেকে পিজ্জার মতো কোনো আইটেম কিনে এনে পরিবারের সবাইকে নিয়ে খেতে পারেন। স্বাস্থ্যকর খাবার আদর্শ, কিন্তু পরিবারের মধ্যে উদ্দীপনা সৃষ্টি করতে মাঝেমাঝে বাইরের কোনো বিশেষ আইটেম খাওয়া যেতেই পারে। সবচেয়ে বড় কথা হলো, পরিবারের সবাই একসঙ্গে আগ্রহ সহকারে খাবারটি খায়। গবেষণা বলছে যে, পরিবারের সবাই একত্রে আনন্দচিত্তে খাবার খেলে শারীরিক, মানসিক ও আবেগীয় স্বাস্থ্যের উন্নতি হয়। যেসব পরিবারের সদস্যরা একসঙ্গে খাবার খায় তাদের সন্তানদের মাদকাসক্ত হওয়ার ঝুঁকি কম, তারা পরীক্ষায় ভালো গ্রেড পায় ও তাদের শরীর তুলনামূলক সুস্থ থাকে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ

June 2019
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031

Weather

booked.net




© All Rights Reserved – 2019-2021
Design BY positiveit.us
usbdnews24